বনেদি বাড়ির দুর্গা পূজা-চট্টোপাধ্যায় পরিবারের প্রাচীন দুর্গা পূজা

Subhankar Bandopadhyay • 19 October 2020
0 comments
0 likes
332 views

প্রাচীন দুর্গা পুজোগুলির মধ্যে এটি অন্যতম হারিয়ে যাওয়া একটি পুজো যেটির সাথে অনেকেই অপরিচিত তাদের সাথে পরিচয় ও হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখার সুষ্ঠ প্রয়াস। এটি চন্দননগরে অবস্থিত একটি প্রাচীন বনেদি দুর্গা পূজা ।
চট্টোপাধ্যায় পরিবারের প্রাচীন দুর্গা পূজা আনুমানিক ৩০০ বছরের অধিক পুরাতন একটি বনেদি দুর্গা পূজা। এইবাড়িতেও অশ্বমুখী সিংহ বাহন হিসাবে পূজিত হয়। এইবাড়ির ইতিহাস অনেক ঐতিহ্য বহন করে।
বর্ধমান রাজ চুঁচুড়া খাদিনামোড়ে ২২ বিঘে ধান জমি অর্পণ করে এবং বুড়োশিব তলায় ৫০ কাঠা জায়গায় বসতবাড়ি পত্তন করে বর্তমানে বসত বাড়ি ২৬ কাঠায় আছে। রথযাত্রায়ে, দোল পূর্ণিমা হত। বর্তমানে রথ হয়েনা।
বাড়ির উপাধি ছিল গুড়। কথিত আছে গুরুবাড়ি থেকে অথবা কিংবদন্তি আছে পূর্বপুরুষদের গুড়ের ব্যবসা ছিল। পৈত্রিক রাধা গোবিন্দ মুরতি বাড়িতেই পূজিত হন। প্রাচীনকাল থেকে এই বাড়িতে বিদ্যাচর্চা হয়ে আসছে। টোল ও বিদ্যালয়ের শিক্ষা প্রবর্তন করেন। এই বাড়ির এক সন্তান যিনি স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে পড়েন বর্তমানে তিনি সিনের একজন সদস্য।
এই পরিবারের দুই ভাই জ্যৈষ্ঠ পুত্র স্বর্গীয় সদানন্দ চট্টোপাধ্যায় ( থেবুদা) ও ভ্রাতা শ্রী শিবানন্দ চট্টোপাধ্যায় ( শিবুদা) এলাকার দুই পরিচিত মানুষ।
এই পরিবারের নিত্যদিন রাধামাধবের সেবা ও তাঁর উৎসব পালন করা হয়।
         বর্তমানে এই পরিবারের ঐতিহ্য ও রীতি বহন করে নিয়ে যাচ্ছেন এই পরিবারের বংশধর শ্রী দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় ও তাঁর ভ্রাতা শ্যামাপ্রসাদ চট্টোপাধ্যায় ।

Facebook Page : 
https://www.facebook.com/pracheendurgachandannagar/

Google Map Location :
https://goo.gl/maps/k9DPmXucCCybHj256

Files